রবিবার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ০৬:০০ পূর্বাহ্ন

ঘূর্ণিঝড় রেমালে কাঠালিয়ায় কৃষি ও মৎস্য খাতে ২৯ কোটি ৮০ লাখ টাকার ক্ষতি

ঘূর্ণিঝড় রেমালে কাঠালিয়ায় কৃষি ও মৎস্য খাতে ২৯ কোটি ৮০ লাখ টাকার ক্ষতি

বিশেষ প্রতিনিধি:

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে ও টানা বর্ষনে ঝালকাঠির কাঠালিয়া উপজেলায় কৃষি খাতে ২৬ কোটি ৯৭ লক্ষ টাকার ক্ষতি হয়েছে এবং মৎস্য খাতে ক্ষতি হয়েছে ২ কোটি ৮৩ লক্ষ টাকার। এ তথ্য নিশ্চিত করেছেন উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর ও উপজেলা মৎস্য কর্মকর্তা মো. রুহুল আমিন।

উপজেলা কৃষি সম্প্রসারন অধিদপ্তর সূত্রে জানাযায়, রেমালের প্রভাবে উপজেলার ছয়টি ইউনিয়নে ১২ হাজার ৭ শত পরিবার ক্ষতিগ্রস্থ হয়েছে। গত রবিবার থেকে রেমালের প্রভাবে টানা ভারী, মাঝারী ও হালকা বর্ষন হয়। এ সময় উপজেলার অনেক এলাকার আউশ, তিল, কলা, পানের বরজ, পেপে, মরিচ ও শাক-সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। কাঠালিয়ায় রেমাল ও অবিরাম বৃষ্টির কারনে ২৩ হাজার ৪৪ হেক্টর জমির সম্পূণৃ ফসল ক্ষতিহ্রাস্থ হয়েছে। আর ২৮ হাজার হেক্টর জমির আংশিক ক্ষতি হয়।

উপজেলা কৃষি অফিসার ইমরান বিন ইসলাম জানান, রেমালে কলা ক্ষেত , আউশ, কাচা মরিচের ব্যাপক ক্ষতি হয়েছে। এছাড়া রেমালের কারনে শাক-সবজিরও ক্ষতি হয়েছে। রেমালে উপজেলায় কৃষি খাতে ক্ষতির পরিমান ২৬ কোটি ৯৭ লাখ টাকার।

এদিকে মৎস্য ঘুর্ণিঝড় রেমালের কারণে উপজেলার ছয়টি ইউনিয়নে ১৮ শত ৯৩ টি পুকুর ও ঘের ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমান ২ কোটি ৮৩ লক্ষ টাকা। জেলেদের জাল ও নৌকারও ব্যাপাক ক্ষতি হয়েছে।

উপজেলা মৎস্য অফিসার মো. রুহুল আমিন জানান, উপজেলায় মৎস্য বিভাগে পুকুর ও ঘের ১৮ শত ৯৩ টি ক্ষতিগ্রস্থ হয়েছে। এতে ক্ষয়ক্ষতির পরিমান ২ কোটি ৮৩ লক্ষ টাকা। এছাড়া উপজেলার ঝোড়খালী এলাকার খলিল মিয়ার ঘের থেকে ৫০ লক্ষ টাকার মাছ রেমালে ভেসে গেছে।

 

Print Friendly, PDF & Email

নিউজটি আপনার বন্ধুদের সাথে শেয়ার করুন

বিজ্ঞাপনের জন্য যোগাযোগ করুন

সম্পাদকীয় কার্যালয়: কাঠালিয়া বার্তা
কলেজ রোড, কাঠালিয়া, ঝালকাঠি।
মোবাইল: 01774 937755









Archive Calendar

Mon Tue Wed Thu Fri Sat Sun
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  




All rights reserved@KathaliaBarta 2023
Design By Rana